• শনিবার, ১৮ মে ২০২৪, ১১:২৪ পূর্বাহ্ন |
  • English Version

বৃষ্টিতে পচে গেছে আমন

বৃষ্টিতে পচে গেছে আমন

# মোস্তফা কামাল :-
কিশোরগঞ্জের বিভিন্ন এলাকায় কয়েক দিনের টানা বৃষ্টিতে আমন জমির চারা পচে গেছে। দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা। বিভিন্ন জায়গা থেকে নতুন করে চারা কিনে এনে পুনরায় রোপন করছেন। তাতে আমন আবাদে খরচ বেড়ে যাচ্ছে, আবার বিলম্বিত রোপনে ফলন কমে যাওয়ারও শঙ্কা দেখা দিয়েছে।
হোসেনপুরের পুমদী ইউনিয়নের হরিশচন্দ্রপট্টি এলাকায় গিয়ে দেখা গেছে, কৃষক রফিক মিয়া একজন শ্রমিক নিয়ে জমির পচে যাওয়া চারাগুলো তুলে নিচ্ছেন। সেখানে নতুন চারা রোপন করছেন। তিনি এবার এক একর জমিতে আমন আবাদ করেছিলেন। কিন্তু টানা বৃষ্টিতে জলাবদ্ধতার কারণে পুরো জমি কয়েকদিন তলিয়ে থেকে চারাগুলো পচে গেছে। এখন আবার নতুন করে চারা কিনে রোপন করছেন। তবে এসব চারায় ফলন কমে যাবে বলে তিনি জানিয়েছেন। প্রতি একর জমিতে ৫ হাজার থেকে ৬ হাজার টাকার চারা রোপন করতে হয় বলেও তিনি জানিয়েছেন।
হোসেনপুর উপজেলা কৃষি কর্মকর্তা একেএম শাহজাহান কবীর জানিয়েছেন, টানা বৃষ্টিতে পুমদী ইউনিয়ন ছাড়াও সিদলা এবং গোবিন্দপুর ইউনিয়নেরও বেশ কিছু জমি তলিয়ে গেছে। এসব জমিতে নতুন করে চারা রোপন করার পরামর্শ দেয়া হচ্ছে। তিনি জানান, আমনের যেসব জাত ১১৫ দিনে কাটা যায়, এসব জমিতে ২০ থেকে ২৫ দিনের চারা রোপন করলে ভাল ফলন পাওয়া যায়। আর যেসব জাত ১৪০ থেকে ১৫০ দিনে কাটা যায়, এসব জমিতে ৩০ থেকে ৩৫ দিনের চারা রোপন করলে ভাল ফলন পাওয়া যায়। কিন্তু জলাবদ্ধতায় চারা পচে যাওয় জমিগুলোতে এখন কিছুটা বেশি বয়সের চারা রোপন করতে হচ্ছে। বেশি বয়সের চারায় কুশি কম হয়। যে কারণে কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে, যেন বেশি সংখ্যায় চারা রোপন করেন এবং ১০-১২ দিন পর ওভার ডোজ ইউরিয়া সার প্রয়োগ করেন। তাহলে ফলন বিপর্যয় অনেকটা রোধ করা যাবে। তিনি জানান, এবার হোসেনপুর উপজেলায় ৮ হাজার ৪৩৫ হেক্টর জমিতে আমন আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এর মধ্যে ১১৫ হেক্টরের মত জমিতে জলাবদ্ধতা দেখা দিয়েছিল।
অন্যদিকে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. আব্দুস সাত্তার জানিয়েছেন, এবার জেলায় আমন আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮৩ হাজার ১০০ হেক্টর জমিতে। আর উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৬৯ হাজার ২৬৬ মেট্রিকটন চাল। তিনি জানিয়েছেন, টানা বৃষ্টিতে সারা জেলায় প্রায় ৬০০ হেক্টর জমিতে জলাবদ্ধতা দেখা দিয়েছিল। নতুন করে চারা রোপন করলে ফলনের তেমন সমস্যা হবে না। তবে কৃষকের কিছু বাড়তি খরচ হচ্ছে। আবার ৮৩ হাজার ১০০ হেক্টর জমির মধ্যে ব্রিধান-২২ আবাদ করা হবে ২২ হাজার হেক্টর জমিতে। এই জাতের চারা সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত রোপন করা হয়। ফলে এসব জমিতে কৃষকদের বাড়তি খরচও হবে না বলে উপপরিচালক আব্দুস সাত্তার জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *